গরুর মাংস বহন করায় ৩ চীনা নাগরিক গ্রেফতার, রিমান্ড মঞ্জুর

বিশ্বে গরুর মাংস রপ্তানিতে তৃতীয় অবস্থানে থাকলেও মাত্র ১০ কেজি গরুর মাংস বহন করার অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করল ভারতের নাগপুর থানার পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে আবার তিন জন চীনের নাগরিক।

গত ১৮ জানুয়ারি খাপাজেলা থেকে একটি গাড়ি গুরুগ্রামের দিকে যাচ্ছিল। এ বিষয়ে আগাম খবর ছিল পুলিশের কাছে। সেই গাড়িতে তল্লাশি চালিয়ে ১০ কেজি মাংস উদ্ধার করে পুলিশ।

১০ কেজি মাংস বাজেয়াপ্ত করে তার নমুনা পরীক্ষার জন্য পাঠায় পুলিশ। পরীক্ষায় জানা যায় সেগুলো গরুর মাংস। তারপরেই মহারাষ্ট্র পশু সুরক্ষা আইনে গত শুক্রবার গ্রেফতার করা হয় পাঁচ জনকে।

গাড়ির চালক ফিরোজ শেখ (‌২৯)‌, দেবেন্দ্র নারগালে (‌৩১)‌ সহ তিন চীনা নাগরিক লি চু চুং (‌৫৫)‌, লু ওয়েং চুং (‌৫১)‌ এবং লু ওং কং (‌৫৩)‌ কে গ্রেফতার করা হয়। সাওনের আদালতে তাদেরকে শনিবার পেশ করা হলে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।

ম্যাজিস্টেরিয়াল রিমান্ড মঞ্জুর করে নাগপুর কেন্দ্রীয় সংশোধনাগারে তাদের রাখা হয়েছে। এদের মধ্যে লি চু চুং অসুস্থ হয়ে পড়ায় তাঁকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গ্রেফতার তিন চীনা নাগরিক চাইনিজ একটি কয়লা কোম্পানির কর্মী। খনির টেকনিসিয়ান এবং ম্যানেজার পদে কাজ করেন তারা।

পৃথিবীতে যত গরুর মাংস রপ্তানি হয়, তার ১৬ শতাংশই ভারত থেকে রপ্তানি হয়। জাতিসংঘের অর্থনৈতিক সহযোগিতা সংস্থা, খাদ্য ও কৃষি সংস্থার করা একটি সমীক্ষা বলছে, গরুর মাংস সরবরাহকারী দেশের তালিকায় ভারত তিন নম্বরে। ব্রাজিল প্রথম ও অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে রয়েছে।

২০১৬ সালে ভারত ১৫ লক্ষ ৬০ হাজার টন মাংস রপ্তানি করে। ২০২৬ সাল পর্যন্ত এই স্থান ভারত ধরে রাখতে পারবে বলে আশা প্রকাশ করেছে সমীক্ষা। সেই পরিমাণ বেড়ে ১ লক্ষ ৯৩ হাজার টন পর্যন্তও হতে পারে বলে সূত্রের খবর।

Comments

comments