ঘূর্ণিঝড় বুলবুল: বরিশালে ১ লাখ হেক্টর ফসলের ক্ষতি

বরিশাল জেলায় ঘূর্ণিঝড় বুলবুলের কারণে প্রায় ৫৩ হাজার বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রায় ১ লাখ ৬ হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হয়েছে। তলিয়ে গেছে ৪৩৫টি মাছের ঘের।

সোমবার দুপুরে বরিশাল জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় এবং বরিশাল জেলা প্রশাসন পরিচালিত নিয়ন্ত্রণ কক্ষ সূত্র জানায়, ঝড়ে প্রায় ৫০ হাজার ঘরবাড়ি পুরোপুরি এবং তিন হাজার ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ১ লাখ ৬ হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হয়েছে। এছাড়াও ১২০ কিলোমিটার সড়ক ও ২২ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান। ভেঙে পড়েছে কয়েক হাজার গাছ।

ঝড়ে ভেঙে পড়া গাছচাপায় উজিরপুর উপজেলায় আশলতা মজুমদার (৬৫) নামে এক নারী নিহত হয়েছেন।

বরিশাল আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পরিদর্শক (অবজারভার) মো. আনিসুর রহমান জানান, ঘূর্ণিঝড় উপকূলীয় এলাকা অতিক্রমকালে বরিশালে সর্বোচ্চ বাতাসের গতিবেগ রেকর্ড করা হয় ঘণ্টায় ৮৭ কিলোমিটার। শনিবার দুপুর থেকে রোববার বিকেল পর্যন্ত ২২২ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে জাতীয় গ্রিডে সমস্যা দেখা দেয়ায় রবিবার দুপুর সাড়ে ১২টা সোমবার বেলা ১১টা পর্যন্ত জেলার কোথাও বিদ্যুৎ সংযোগ ছিল না। বিকেল নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হয়।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, জেলার নির্ধারিত সাইক্লোন শেল্টারসহ ৬৫৫টি আশ্রয়কেন্দ্রে ১ লাখ ২০ হাজার মানুষ আশ্রয় নিয়েছিল। সোমবার তারা নিজেদের বাড়ি ফিরেছেন। তবে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ক্ষয়ক্ষতির প্রাথমিক তথ্য নেওয়া হয়েছে। যাচাই বাইছ শেষে প্রকৃতি ক্ষতির নিরূপণ শেষে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে সহায়তার উদ্যোগ নেওয়া হবে।

Comments

comments