ছাত্রলীগ সভাপতির প্রক্সি দিতে গিয়ে এক যুবক আটক

শরীয়তপুর সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি সোহাগ ব্যাপারীর হয়ে পরীক্ষা দিতে গিয়ে হাসেম হাওলাদার (২৪) নামের এক যুবক আটক হয়েছেন। ভ্রাম্যমাণ আদালত বদলি পরীক্ষা দেওয়া অপরাধে ওই যুবককে এক বছরের কারাদণ্ড দিয়েছেন।

আজ বৃহস্পতিবার বিকেলে শরীয়তপুর সদরের সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। পুলিশ ওই যুবককে শরীয়তপুর জেলা কারাগারে পাঠিয়েছে।

কলেজ থেকে জানা যায়, শরীয়তপুর সরকারি কলেজের স্নাতক প্রথম বর্ষের অনিয়মিত শিক্ষার্থী সোহাগ ব্যাপারী। তিনি ওই কলেজ শাখা ছাত্রলীগের কমিটির সভাপতি। গত ২৪ নভেম্বর স্নাতক প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হয়। পরীক্ষার কেন্দ্র ছিল স্থানীয় সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজে। সোহাগ ব্যাপারী অসুস্থ দেখিয়ে আলাদা কক্ষে পরীক্ষা দেওয়ার সুযোগ চেয়ে কেন্দ্র সচিবের কাছে আবেদন করেন। অসুস্থতার পক্ষে চিকিৎসকের কাগজপত্র দেখে শরীয়তপুর সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজ কেন্দ্রের সচিব তাঁকে আলাদা কক্ষে বসে পরীক্ষা দেওয়ার সুযোগ দেন। এ সুযোগ কাজে লাগিয়ে তিনি হাসেম হাওলাদারকে দিয়ে তাঁর পক্ষে পরীক্ষা দেওয়াচ্ছিলেন।

আজ দর্শন পরীক্ষা দেওয়ার সময় বিষয়টি কলেজ কর্তৃপক্ষের নজরে আসে। তাৎক্ষণিক তারা বিষয়টি জেলা প্রশাসনকে জানান। খবর পেয়ে শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মাহাবুব রহমান পরিদর্শনে গিয়ে পরীক্ষার্থী সোহাগ ব্যাপারীকে না পেয়ে তাঁর পরিবর্তে বহিরাগত হাসেম হাওলাদারকে পরীক্ষা দিতে দেখেন। তাঁর বাড়ি সদর উপজেলার চরপাতানিধি গ্রামে। এ সময় ইউএনও তাঁর কাছে নাম–ঠিকানা জানতে চাইলে তিনি সোহাগ ব্যাপারী বলে পরিচয় দেন। এ সময় কাগজপত্র ও প্রবেশপত্রের ছবির সঙ্গে মিল না থাকায় হাসেম হাওলাদারকে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এ বিষয়ে শরীয়তপুর জেলা ছাত্রলীগের আহ্বায়ক মহসীন মাদবর বলেন, ছাত্রলীগ কোনো অন্যায়কারীকে প্রশ্রয় দেয় না। যে অন্যায় করেছেন তাঁর শাস্তি পাওয়া দরকার। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলবেন বলে জানান তিনি। সোহাগ ব্যাপারীর সঙ্গে যোগাযোগ করে তাঁকে পাওয়া যায়নি।

শরীয়তপুর সরকারি গোলাম হায়দার খান মহিলা কলেজের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব মো. রেজাউল করিম বলেন, শরীয়তপুর সরকারি কলেজের ছাত্র সোহাগ ব্যাপারীর পরিবর্তে হাসেম হাওলাদার নামে এক যুবক বদলি পরীক্ষা দেয়। জানার পর প্রশাসনকে জানানো হয়।

শরীয়তপুর সরকারি কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদ বলেন, ‘সোহাগ হাওলাদার আমাদের কলেজের অনিয়মিত ছাত্র হিসেবে পরীক্ষা দিচ্ছে। অন্যান্য শিক্ষকদের সঙ্গে পরামর্শ করে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব।’

Comments

comments