ঢাকাসহ সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে ছাত্রশিবিরের মহান বিজয় দিবস উদযাপন

  • বিজয়ের স্বপ্ন পূরণে সমৃদ্ধ আগামীর পথে অগ্রযাত্রা অব্যাহত থাকবে-শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ড. মোবারক হোসাইন বলেন, ১৯৭১ সালে কোটি মানুষের স্বপ্নের বিজয় অর্জিত হয়েছিল জাতির লাখো বীর সন্তানদের আত্মত্যাগ ও বীরত্বের মধ্যে দিয়ে। শুরু হয়েছিল গণতান্ত্রিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার সমৃদ্ধ স্বাধীন-সার্বভৌম আত্মমর্যাদা সম্পন্ন স্বপ্নযাত্রার। কিন্তু সে স্বপ্ন আজও বাস্তবায়ন হয়নি।সে স্বপ্ন পূরণ করতে সৎ দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক তৈরির মাধ্যমে রক্তে অর্জিত বিজয়কে অর্থবহ করতে ছাত্রশিবিরের পথ চলা যে কোন মূল্যে অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিবির সভাপতি বলেন, পৃথিবীর বহু দেশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্তিলাভ করেছে আলোচনার মাধ্যমে, বিনা রক্তপাতে। কিন্তু বাংলাদেশের স্বাধীনতা অর্জন করতে জাতির বীর সন্তানদের রক্ত সাগর পাড়ি দিতে হয়েছে।ঐক্যবদ্ধ ও মর্যাদা পূর্ণ সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দূর্বার প্রত্যাশা নিয়ে মহান বিজয় অর্জিত হয়েছে।অথচ আজ বাস্তবতা হলো আমাদের সমসাময়িক যেসব দেশ স্বাধীন হয়েছিল তাদের অনেকই আজ উন্নতির শিখরে আরোহন করেছে কিন্তু সীমাহীন ত্যাগে অর্জিত বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে রয়েছে।মুক্তিযুদ্ধের মূল উদ্দ্যেশ্যে ছিল গণতন্ত্র, যে গণতন্ত্রে ন্যায়পরায়নতা, নাগরিকদের রাজনৈতিক-অর্থনৈতিক স্বাধীনতা, অধিকারের সমতা, পরমতসহিষ্ণুতা থাকবে।আজ আমাদের রাজনীতি এসব নীতি থেকে অনেক দূরে।আমাদের গণতন্ত্র অনিশ্চিত ও ভঙ্গুর।গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করে ফেলা হয়েছে।সংবাদমাধ্যমের স্বাধীনতাও আজ সীমাবদ্ধ। এমনকি জনগণের ভোটাধিকার পর্যন্ত কেড়ে নেয়া হয়েছে। ফলে বিজয়ের ৪৮ বছর পরও জাতীয় ঐক্য, গণতন্ত্র, সুশাসন ও সামাজিক ন্যায় বিচার আজও প্রতিষ্ঠা পায়নি।

শিবির সভাপতি বলেন, কোন হানাদার নয় বরং স্বার্থ হাসিল করতে বর্তমানে মহান বিজয়কে পুঁজি করছে এদেশেরই আত্মমর্যাদাহীন গোষ্ঠি। জাতি দেখছে একটি মহল স্বাধীনতার পক্ষ-বিপক্ষের ধোয়া তুলে প্রকৃত পক্ষে দেশকে এক গভীর অনিশ্চিয়তার দিকে ঠেলে দিচ্ছে। ক্ষমতার মসনদকে পাকাপোক্ত করতে বার বার জাতীয় স্বার্থ জলাঞ্জলি দিয়ে যাচ্ছে। স্বাধীনতার মূল উদ্দেশ্য জাতীয় ঐক্য, গণতন্ত্র, সুশাসন ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা আজও স্বপ্নই রয়ে গেছে। কিন্তু তবুও আমরা হতাশ নই বরং বিজয়কে অর্থহব করতে দৃঢ় প্রতিজ্ঞ।এহেন অবস্থায়ও আগামী প্রজন্মকে গড়ে তোলে আমরা একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি নিরন্তর।

এদিকে ঢাকা ও কুমিল্লায় ছাত্রশিবিরের বিজয় দিবসের র‌্যালিতে পুলিশ এবং ছাত্রলীগের হামলা ও গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে শিবির সভাপতি বলেন, ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তরের শান্তিপূর্ণ র‌্যালিতে বিনা উস্কানিতে হামলা চালিয়ে ১০ কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। অন্যদিকে কুমিল্লা জেলা উত্তর শাখার বিজয় র‌্যালিতে হামলা চালিয়েছে ছাত্রলীগ। মহান বিজয় দিবসের শান্তিপূর্ণ র‌্যালিতে হামলা চালিয়ে পুলিশ ও ছাত্রলীগ দেশ, স্বাধীনতা ও বিজয় দিবসের চেতনার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। বিজয় র‌্যালিতে হামলা চেতনা ব্যবসায়ীদের মুখোশ জাতির সামনে উন্মোচিত করে দিয়েছে। জাতির এই মহান দিনটিতেও পুলিশ ও ছাত্রলীগ তাদের দায়িত্বহীনতা ও সন্ত্রাসী আচরণ সংযত করতে পারেনি। তারা প্রমাণ করেছে মুখে চেতনার কথা বললেও অন্তরে তাদের দেশপ্রেম নেই। এদেশের ছাত্রসমাজ বিজয়ের চেতনাকে ধারণ করে দেশ প্রেমে উজ্জিবিত হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে এগিয়ে যাক এটি তারা চায় না।আমরা এই ঘৃন্য কান্ডের তীব্র নিন্দা জানাই।

সারাদেশে কেন্দ্রঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে।উল্লেখযোগ্য কর্মসূচী গুলো নিন্মে উল্লেখ করা হলো –

ঢাকা মহানগর দক্ষিণ
৪৯তম বিজয় দিবস বিজয় উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল ৮টায় মহানগর সভাপতি তোফাজ্জল হোসেন হেলালির নেতৃত্বে র‌্যালিটি রাজধানীর গেন্ডারিয়া রেলস্টেশন থেকে শুরু হয়ে জুরাইন মোড়ে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারি রাসেল মাহমুদসহ শাখার বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

ঢাকা মহানগর পূর্ব
মহান বিজয় দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা এক বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। সকাল ৯টায় কেন্দ্রীয় আইন সম্পাদক রফিকুল ইসলাম রবি’র নেতৃত্বে র‌্যালিটি খিলগাঁও রেলগেট থেকে শুরু হয়ে জোড়াপুকুর মাঠে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সভাপতি হাফিজুর রহমান ও সেক্রেটারী মজিবুর রহমানসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পশ্চিম
মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। সকাল ৮টায় মহানগর সভাপতি যোবায়ের হোসেন রাজনের নেতৃত্বে র‌্যালিটি মিরপুর-১ নম্বর থেকে শুরু হয়ে চাইনিজের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারি এনামুল হকসহ মহানগরীর বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর উত্তর
মহান বিজয় দিবস উপলক্ষে কেন্দ্রীয় এইচআরডি সম্পাদক মঞ্জুরুল ইসলামের নেতৃত্বে রাজধানীর বাড্ডা বিশ্বরোডে বর্ণাঢ্য র‌্যালী করে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা। সকাল সাড়ে ৮টায় র‌্যালীটি বাড্ডা বিশ্বরোড থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় মহানগর সভাপতি আজিজুল ইসলাম সজিব, সেক্রেটারি মোস্তাফিজুর রহমানসহ হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

কুমিল্লা মহানগর
মহান বিজয় দিবস উপলক্ষে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ও ফ্রি ব্লাড গ্রুপিংয়ের আয়োজন করে ছাত্রশিবির কুমিল্লা মহানগর শাখা। মহানগর সভাপতি শাহাদাত ইবনে সালেহর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল সিরাজুল ইসলাম। এসময় মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গাজীপুর মহানগর
মহান বিজয় দিবস উপলক্ষ্যে কেন্দ্রীয় পরিকল্পনা সম্পাদক সামিউল ইসলামের নেতৃত্বে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের করে ছাত্রশিবির গাজীপুর মহানগর। র‌্যালিটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শুরু হয়ে সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে মহানগর সভাপতি মিজানুর রহমান, সেক্রেটারি ফখরুল আলম সিফাতসহ শত শত ছাত্রজনতা অংশগ্রহন করেন।

নারায়নগঞ্জ মহানগর
মহান বিজয় দিবস উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ছাত্রশিবির বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির নারায়নগঞ্জ মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সভাপতি জাহিদুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি ডিআইটি থেকে শুরু হয়ে গুলশান সিনামা হল রোডে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট মহানগর
মহানগর সভাপতি ফরিদ আহমেদের নেতৃত্বে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। র‌্যালিটি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপশহর পয়েন্ট এলাকায় এসে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়। মহানগর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামের পরিচালনায় আয়োজিত এই বিশাল বিজয় র‌্যালি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-সাবেক মহানগর সভাপতি শফিকুল আলম মফিক, শাবিপ্রবি সভাপতি রেজাউল ইসলাম, জেলা পশ্চিম সেক্রেটারী মিজানুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

খুলনা মহানগর
শহীদ মুক্তিযোদ্ধাদের কবর যিয়ারত ও ক্রিকেট টুর্নামেন্টের মাধ্যমে মহান বিজয় দিবস পালন করে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা। এতে নেতৃত্বদেন মহানগর সভাপতি শাহরিয়ার ফয়সাল, সেক্রেটারি মোশারফ আনসারি। এতে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

চট্টগ্রাম মহানগরী উত্তর
৪৯তম স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর উত্তর নগরীতে বর্ণ্যাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন মহানগরী সভাপতি। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর মহানগর
৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির রংপুর মহানগর শাখা। সকাল ১০টায় র‌্যালিটি বীকন মোড়ে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন মহানগর সভাপতি আশিকুর রহমান ও সেক্রেটারি মুজাহিদুল ইসলাম। এছাড়াও মহানগরের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ মহানগর
মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ময়মনসিংহ মহানগর শাখা। সকাল ১০টায় মহানগর সভাপতির নেতৃত্বে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা।

লক্ষীপুর শহর
মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির লক্ষèীপুর শহর শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি আবু জাফলের নেতৃত্বে শহরের বাস স্টেশন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জনসন মোড়ে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে শাখার বিপুল সংখ্যাক নেতাকর্মী অংশ গ্রহণ করেন।

বগুড়া শহর
নগরীতে বিশাল বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে মহান বিজয় দিবস পালন করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল সাড়ে ৯টায় শহর সভাপতির নেতৃত্বে নগরীতে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা।

ফেনী শহর
বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির ফেনী শহর শাখা। র‌্যালিটি সকাল ৯টায় ফেনী শহরের এস এস কে রোড়ের দোয়েল চত্তর থেকে শুরু করে ট্যাং রোড় হয়ে ফেনী বড় জামে মসজিদের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন নেতৃত্বে শহর সভাপতি ছালাহ উদ্দিন কিরন। এসময় শহর সেক্রেটারি আনোয়ার হোসেন,জেলা সেক্রেটারি নুর নবী সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ শহর
অনাথ ও পথশিশুদের মাঝে খাবার বিতরণের মাধ্যমে মহান বিজয় দিবস পালন করে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর শাখা। সারাদিন নগরীর বিভিন্ন স্থানে এই কর্মসূচি পালন করেন নেতাকর্মীরা।

কক্সবাজার শহর
বিজয় দিবস উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির কক্সবাজার শহর শাখা। শহর সভাপতির নেতৃত্বে র‌্যালিটি নগরীর প্রাণ কেন্দ্র থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নরসিংদী শহর
মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির নরসিংদী শহর শাখা। সকাল ৯টায় শহর সভাপতির নেতৃত্বে ঢাকা-নরসিংদী মহাসড়কে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শহর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা
৪৯তম বিজয় দিবস উপলক্ষ্যে কক্সবাজার মহাসড়কে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির কক্সবাজার জেলা শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির রবিউল আলমের নেতৃত্বে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে র‌্যালী করে নেতাকর্মীরা। এসময় শাখা সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উখিয়া উপজেলা
মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে ছাত্রশিবির উখিয়া উপজেলা। সকাল ৯টায় উপজেলা সভাপতির নেতৃত্বে র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা।

Comments

comments