এবার বাগদাদে মার্কিন দূতাবাসে দুটি রকেট হামলা

এবার বাগদাদে মার্কিন দূতাবাস এবং বিমান ঘাঁটিতে দুটি রকেট নিক্ষেপের ঘটনা ঘটেছে। রকেট গুলো একটি মার্কিন বিমান ঘাঁটির কাছাকাছি স্থানে বিস্ফোরণ ঘটায় বলে জানায় আল-জাজিরা। এই ঘটনায় তিন বেসামরিক লোক আহত হয়েছে।

এর আগে অন্য আরেকটি এয়ার বেসে মর্টার হামলায় তিন ইরাকি সেনা আহত হয়েছিল – যেখানে শত শত মার্কিন কর্মী অবস্থান করছিল বলে জানায় এই আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কেউ – তবে বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলায় শীর্ষ ইরানী জেনারেল কাসিম সোলাইমানি নিহত হওয়ার একদিন পরেই এই হামলা চালানো হলো।

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আজ সকালে একটি লাল পতাকা উন্মোচন করেছে, যা ‘রক্তাক্ত প্রতিশোধের’ প্রতীক হিসেবে অভিহিত করেছে তারা – এবং লেবানন ভিত্তিক মিলিশিয়া গোষ্ঠী হিজবুল্লাহ আজ রাতে মার্কিন সামরিক ঘাঁটি ত্যাগ করার জন্য ইরাকিদের সতর্ক করেছিল।

এদিকে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানিকে এক ড্রোন হামলায় হত্যার ২৪ ঘণ্টা পার না হতেই ইরাকে ফের বিমান হামলা করে যুক্তরাষ্ট্র। ইরাকের ইরান সমর্থিত সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠী পপুলার মোবিলাইজেশন ইউনিটের একটি (পিএমইউ) ঘাঁটিতে শনিবার ভোরে এ হামলা চালানো হয়। এতে গোষ্ঠীটির আরো এক শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। এর আগে শুক্রবার ভোরে ড্রোন হামলায় নিহত হন কাসেম সোলেইমানি।

Comments

comments