অস্ট্রেলিয়ায় বৃষ্টি চেয়ে খ্রিস্টান ও মুসলিমদের সম্মিলিত প্রার্থণা

ভয়াবহ দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়ার বিস্তির্ন বনাঞ্চল। গত সেপ্টেম্বর থেকে একটানা জ্বলে চলেছে এই আগুন। ইতিমধ্যে ধ্বংস করেছে কয়েক লক্ষ একর বন। কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না এই আগুন। এ নিয়ে ঈশ্বরের কাছে সাহায্য চেয়ে প্রার্থণা চলছে দেশটিতে। বৃষ্টির জন্য রোববার এমনই এক প্রার্থণা অনুষ্ঠানে যোগ দেন ৫০ জনেরও বেশি মুসলিমের একটি দল। তারা সেখানে খ্রিস্টীয় ধর্মাবলম্বীদের পাশে নামাজ আদায় করেন। একইসঙ্গে প্রার্থণা করেন বৃষ্টির।

ওই প্রার্থণা সভার আয়োজন করেন দেশটির ক্রিশ্চিয়ান এন্ড মুসলিম রিলেশন সেন্টারের পাদ্রি প্যাট্রিক ম্যাকইনার্নি। তিনি বলেন, আজ আমরা আমাদের মুসলমান ভাই ও বোনেদের সঙ্গে একত্রিত হয়েছি ঈশ্বরের কাছে বৃষ্টির চেয়ে প্রার্থনা করতে। এসময় সেখানে খুতবা দেন প্রফেসর মোহাম্মদ আবদাল্লাহ। সেখান থেকে সবাই মিলে সৃষ্টিকর্তার কাছে এমন দুর্দিনে সাহায্য চেয়ে প্রার্থণা করেন। একইসঙ্গে দাবানলে নিহতদের জন্য শ্রদ্ধাও জানানো হয়।

গত কয়েক মাসের দাবানলে অস্ট্রেলিয়ায় ভস্মীভূত হয়েছে দু’শোরও বেশি বসতবাড়ি। হয়েছে কয়েকশো কোটি টাকার ক্ষতি। দেশের বিভিন্ন জায়গা থেকে কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পরিস্থিতির জেরে নিউ সাউথ ওয়েলসে সপ্তাহব্যাপী জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন। দাবানলের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বন্যপ্রাণীদেরও। ঝলসে মৃত্যু হয়েছে প্রায় ৫০ কোটি প্রাণীর।

Comments

comments