বড় ধরনের সংকটে ট্রাম্প

ইরাকের ভূখণ্ডে মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের পক্ষ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর পর বড় ধরনের সংকটে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনের সম্পাদকীয়তে এ কথা বলা হয়।

সিএনএন’র ওই সম্পাদকীয়তে বলা হয়েছে, প্রকৃতপক্ষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যকে ইরান ফাঁকা বুলি হিসেবে বিবেচনা করেছে এবং তার হুমকিকে উড়িয়ে দিয়ে জেনারেল সোলায়মানির হত্যার জবাব দিয়েছে।

সম্পাদকীয়তে আরো বলেছে, জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার ব্যাপারে ট্রাম্পের রাজনৈতিক ঘনিষ্ঠজনেরা যে কথাবার্তা বলে আসছিলেন ইরান এ হামলার মাধ্যমে তাদের সেই বক্তব্য চুরমার করে দিয়েছে।

সিএনএন বলেছে, জেনারেল সোলায়মানিকে হত্যা করার পর আমেরিকা প্রথমবারের মতো ভয়াবহ যুদ্ধের দ্বারপ্রান্তে দাঁড়িয়েছে। ইরানে ১৯৭৯ সালে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর এই প্রথম এমন অবস্থা তৈরি হয়েছে। যদি যুদ্ধ শুরু হয় তাহলে তা হবে ট্রাম্পের নিজের সৃষ্টি করার জন্য। তিনি যে ‘আমেরিকা প্রথম’ স্লোগানকে সামনে রেখে কাজ করতে চেয়েছিলেন তার সেই উদ্যোগ হুমকির মুখে পড়বে।

তারা বলেছে, ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট প্রক্রিয়ার মধ্যেই ইরানের সাথে যুদ্ধ আমেরিকার রাজনৈতিক জীবনকে ছিন্নভিন্ন করে দিতে পারে। এছাড়া, সম্ভাব্য যুদ্ধ ট্রাম্পের দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে। পার্সটুডে।

Comments

comments