হাসপাতালে হিজাব চালু করল যুক্তরাজ্য

যুক্তরাজ্যের রয়েল ডার্বি হাসপাতাল তাদের অপারেশন থিয়েটারের নারী কর্মীদের জন্য জীবাণুমুক্ত হিজাব চালু করেছে। জীবাণুর সংক্রমণ থেকে রোগী ও কর্মীদের মুক্ত রাখতেই এ সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল ট্রাস্ট। জীবাণুমুক্ত হিজাব চালুর ঘটনা যুক্তরাজ্যে এটাই প্রথম। খবর বিবিসি’র

কর্তৃপক্ষকে প্রথম ধারণাটি দেন হাসপাতালের জুনিয়র মুসলিম চিকিৎসক ফারাহ রোসলান। সারাদিন হিজাব পরায় তা থেকে সংক্রমণ হতে পারে এমন উদ্বেগের কারণেই তা জীবাণুমুক্ত করে নেয়ার ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেন তিনি।

ফারাহ রোসলান বলেন, সারাদিন মাথায় হিজাব পরে থাকার ফলে তা সাধারণত পরিষ্কার ও স্বাস্থ্যকর থাকে না। ফলে অধিকাংশ সময়ই সংক্রমণের ভয়ে অপারেশন থিয়েটারে তিনি হিজাব খুলতে পারেন না। তার মতে, ধর্মীয় বিশ্বাস এবং অপারেশন থিয়েটারে অবস্থান করার আবেগ দুটোর মধ্যে মধ্যস্থতা অবলম্বন করতে হবে।

জীবাণুমুক্ত হিজাব তৈরিতে খরচ খুব বেশি নয়। ফারাহ আশা করেন তার জন্মস্থান ইন্দোনেশিয়ায়ও একদিন জীবাণুমুক্ত হিজাব চালু হবে।

যুক্তরাজ্যের এনএইচএস ট্রাস্ট প্রথমবারের মতো জীবাণুমুক্ত হিজাব পরার ব্যবস্থা গ্রহণ করলেও ধীরে ধীরে যুক্তরাজ্যের অন্যান্য হাসপাতালগুলোতেও জীবাণুমুক্ত হিজাব ব্যবহার শুরু হবে বলে আশা করে কর্তৃপক্ষ।

Comments

comments