পাকিস্তান সফরে যাচ্ছেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান আগামী মাসে পাকিস্তান সফরে যাবেন। বুধবার এক্সপ্রেস ট্রিবিউনের খবরে জানা গেছে, ব্যবসায়ী ও কর্মকর্তাসহ এই সফরে তার সঙ্গে উচ্চপদস্থ একটি প্রতিনিধিদল থাকবে।

সাম্প্রতিক আঞ্চলিক উত্তেজনা কেন্দ্র করে তুর্কি প্রেসিডেন্টের এই সফরকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

যদিও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা তুরস্কের সরকারের তরফে এখন পর্যন্ত কোনো নির্ধারিত তারিখের কথা উল্লেখ করা হয়নি। তবে খবর বলছে– আগামী ১৩ ফেব্রুয়ারি দুদিনের সফরে ইসলামাবাদ যাবেন এরদোগান।

প্রাথমিকভাবে গত অক্টোবরে এরদোগানের পাকিস্তান সফরের কথা ছিল। কিন্তু সিরিয়া যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের উত্তেজনার কারণে সেই সফর স্থগিত করতে হয়েছিল।

ঐতিহাসিকভাবেই পাকিস্তানের সঙ্গে তুরস্কের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। দুই দেশই পরস্পরের স্বার্থসংশ্লিষ্ট ইস্যুগুলোতে সমর্থন দিয়ে আসছে।

গত বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বৈঠক করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদও এই বৈঠকে যোগ দিয়েছিলেন।

ইসলাম নিয়ে বিভিন্ন দেশের গৎবাঁধা মতবাদ ও ধারণা দূর করতে ইংরেজি ভাষার একটি টেলিভিশন চালুর সিদ্ধান্ত নিয়েছিলেন এই তিন নেতা।

Comments

comments