তুরস্কে তুষারধসে নিহত বেড়ে ৪১

তুরস্কে তুষারধসে ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৪১ জন। আহত হয়েছেন আরো ৮৪ জন। মঙ্গল ও বুধবার ইরানের সঙ্গে তুরস্কের সীমান্ত সংলগ্ন পাহাড়ি অঞ্চলে এ দুর্যোগ ঘটেছে। তুষারধসের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার এমনটা জানিয়েছে তুরস্কের জাতীয় প্রাকৃতিক বিপর্যয় ও সংকট ডিরেক্টরেট (এএফএডি)।

খবরে বলা হয়, প্রথম তুষারধস হয় মঙ্গলবার। ভ্যান প্রদেশের এক পাহাড়ি রাস্তায় নেমে আসে বরফের স্তুপ। এর নিচে চাপা পড়ে এক মিনিবাস ও তুষার পরিষ্কারকারী একটি যান। নিহত হন পাঁচ জন।

আহত হন আরো আট জন। এ ঘটনায় নিখোঁজদের উদ্ধার করতে ৩০০ জরুরি সেবাদানকারী মোতায়েন করা হয়। বুধবার সেখানে ফের তুষারধস হলে প্রাণ হারান উদ্ধারকারীদের অনেকে। ২৪ ঘণ্টার মাঝে তুষারধসে নিহতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়ায়। বৃহস্পতিবার সকালে তা ৪১ জনে পৌঁছেছে।

ভ্যান প্রদেশের গভর্নর মেহমেত এমিন বিলমেজ জানান, পুলিশকর্মী, দমকলকর্মী ও স্বেচ্ছাসেবী সহ অনেকে দ্বিতীয় ধসে প্রাণ হারিয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

এএফএডি জানিয়েছ, দ্বিতীয় তুষারধসের পর ঘটনাস্থলে উদ্ধারকাজে ১৮০ সদস্যের একটি দল মোতায়েন করা হয়েছে। এ ছাড়া, নিরবচ্ছিন্ন যোগাযোগ নিশ্চিতে দুটি মোবাইল ঘাঁটি স্থাপন করা হয়েছে। তবে বিবিসি জানিয়েছে, দ্বিতীয় তুষারধসের পর সাময়িকভাবে উদ্ধারকাজ বন্ধ রাখে কর্তৃপক্ষ। আশঙ্কা করা হচ্ছে, তৃতীয় একটি তুষারধস হতে পারে সেখানে। তবে বৃহস্পতিবার ফের উদ্ধারকাজ শুরু হয়।

এদিকে ইউরোনিউজ জানিয়েছে, পরিবেশ প্রতিক’লে থাকায় উদ্ধারকাজ সুষ্ঠুভাবে চালানো কঠিন হয়ে পড়েছে।

Comments

comments