এবার ভারতকে গুঁড়িয়ে দিয়ে সিরিজ জিতল নিউজিল্যান্ড

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার কাছে হারার রেশ কাটতে না কাটতেই নিউজিল্যান্ডের কাছে আবারো হারলেন ভারত।  এবার বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলকে গুঁড়িয়ে দিয়ে এক ম্যাচ আগেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। টানা দুই ম্যাচ জয়ে ট্রফি নিজেদের করে নিল কিইউরা।

শনিবার নিউজিল্যান্ডে অকল্যান্ডের ইডেন পার্কে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। প্রথমে ব্যাট করতে নেমে মার্টিন গাপটিল ও রস টেলরের জোড়া ফিফটিতে ৮ উইকেটে ২৭৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

দলের হয়ে সর্বোচ্চ ৭৯ রান করেন ওপেনার গাপটিল। তার ইনিংসটি ৭৯ বলে ৮টি চার ও ৩ ছক্কায় সাজানো। এ ছাড়া ৭৪ বলে ৬টি চার ও দুই ছক্কায় অপরাজিত ৭৩ রান করেন সাবেক অধিনায়ক টেলর। ভারতের হয়ে যুজবেন্দ্র চাহাল নেন সর্বোচ্চ ৩ উইকেট। এছাড়া দুই উইকেট নেন শার্দুল ঠাকুর।

জবাবে ব্যাটিয়ে নেমে ৯৬ রানে মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বি শ, বিরাট কোহলি, লোকেল রাহুল ও কেদার যাদবের উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায়। মিডল অর্ডারে স্রেয়াশ আয়ার ও রবিন্দ্র জাদেজা আর শেষ দিকে নবদীপ শাইনি ৫২, ৫৫ ও ৪৫ রানের ইনিংস খেলে ব্যবধান কমালেও দলের পরাজয় এড়াতে পারেননি। টিম সাউদি, কাইল জেমসন, ডি গ্রান্ডহোম ও হাশিম বেন্নেটের গতির মুখে পড়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪৮.৩ ওভারে ২৫১ রানে অলআউট হয় ভারত।

এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতে স্রেয়াশ আয়ারের সেঞ্চুরি (১০৩) আর লোকেশ রাহুল (৮৮*) ও বিরাট কোহলির (৫১) জোড়া ফিফটি ৪ উইকেটে ৩৪৭ রানের বিশাল সংগ্রহ করেও পরাজয় এড়াতে পারেনি ভারত। রস টেলরের (১০৯*) সেঞ্চুরি আর হেনরি নিকোলাস ও টম লাথামের জোড়া ফিফটিতে ভর করে নির্ধারিত ওভারের ১১ বল আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

Comments

comments