প্রচ্ছদ

মায়ের সামনেই মেয়েকে র‍্যাগিং, ডেকে নিয়ে মারপিট!

2020/02/Untitled-1-24.png

বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেয়ের খোঁজখবর নিতে মা এসেছিলেন ছাত্রীবাসে। তার সামনে থেকে ডেকে নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের নবীন শিক্ষার্থী লিয়োনাকে র‌্যাগিংয়ের নামে নির্যাতন করে সিনিয়র ছাত্রীরা। নির্যাতনে সে অজ্ঞান হয়ে যায়। ইমরান নামে আরেক শিক্ষার্থীও র‌্যাগিংয়ের শিকার হয়ে বর্তমানে মানসিক চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা নিচ্ছেন।

এদিকে, র‌্যাগিংয়ে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘণ্টা আল্টিমেটাম দিয়ে আন্দোলনে নেমেছেন সাধারন শিক্ষার্থীরা। প্রক্টর জানান, জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

নির্যাতিত ছাত্রীর মা বলেন, ‘আমার সামনে বলছে বিশ্ববিদ্যালয়ে পড়তে আসছো ভিসির নাম জানো না। ইংরেজিতে বানান করো। তুমি এই ড্রেস পরেছো কেনো? বিভিন্নভাবে মানসিক নির্যাতনের করেছে। ডেকে নেওয়ার ১ ঘণ্টা পর যখন আমার মেয়ে ফিরেছে চোখের নিচ থেকে রক্ত পড়ছে মুখ থেকে ফেনা বের হয়ে অজ্ঞান হয়ে গেছে মেয়ে আমার।’

নিজের সামনে থেকে ডেকে নিয়ে ময়মনসিংহের ত্রিশালে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া নিজ মেয়েকে র‌্যাগিংয়ের নামে নির্যাতন করা হয়। সে ঘটনা বলতেই কান্নায় ভেঙে পড়েন মা সুলতানা জাফরিন নিগার। এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তিনি।

ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সোচ্চার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। র‌্যাগিংমুক্ত ক্যাম্পাসের দাবিতে, রোববার সকালে বিভিন্ন স্লোগান সম্বলিত প্লাকার্ড হাতে বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্যের সামনে জড়ো হন তারা।

শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্বতা প্রকাশ করে কর্মসূচিতে যোগ দেন শিক্ষকরাও।

মন্তব্য