‘এই সরকারই আবার বলে বিচার বিভাগ স্বাধীন’

পিরোজপুর-১ আসনের সরকারদলীয় সাবেক এমপি একেএমএ আউয়াল ও তার স্ত্রী জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লায়লা পারভীনের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো সেই বিচারককে বদলি করার ঘটনায় দেশ জুড়ে চলছে সমালোচনা। আইনমন্ত্রীর পদত্যাগের দাবিও তুলেছেন অনেকেই। ইতিমধ্যে তোপের মুখে দায় স্বীকারও করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। সেই সমালোচনায় এবার যুক্ত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

বিচারক বদলির ঘটনায় বুধবার (৪ মার্চ) নিজের ভেরিফাইড ফেসবুক পেজে স্ট্যাটাস দিয়েছেন তিনি। স্ট্যাটাসে এই ঘটনাকে আইনের চরম অবমাননা ও বিচার বিভাগের ওপর সরকারের হস্তক্ষেপ স্পষ্টভাবে প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছেন এই আইন অধ্যাপক।

তিনি বলেন, এই সরকারই আবার বলে বিচার বিভাগ স্বাধীন! শুধু শুধু এসব বলে লাভ নেই। মানুষ এতো বোকা না। মানুষের মনে আছে স্বাধীনভাবে রায় দেয়ার পর দেশের প্রধান বিচারপতিকে কি হেনস্থা করে দেশছাড়া করেছিলেন। কি অবস্থা করেছিলেন তারেক রহমানকে খালাস দেয়া বিচারকের।

 

সংবাদের পাঠকদের জন্য আসিফ নজরুলের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হল:

আওয়ামী লীগকে নেতাকে দূর্নীতির মামলায় জামিন না দেয়ার পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নানকে কয়েক ঘন্টার মধ্যে অপবাদ দিয়ে বদলী করে দেয়া হয়েছে। এর ৩০ মিনিটের মধ্যে নতুন বিচারক জামিনের ব্যবস্থা করেছেন।

এই সরকারই আবার বলে বিচার বিভাগ স্বাধীন!!!

শুধু শুধু এসব বলে লাভ নেই। মানুষ এতো বোকা না। মানুষের মনে আছে স্বাধীনভাবে রায় দেয়ার পর দেশের প্রধান বিচারপতিকে কি হেনস্থা করে দেশছাড়া করেছিলেন। কি অবস্থা করেছিলেন তারেক রহমানকে খালাস দেয়া বিচারকের।

মানুষের এগুলো ভোলার কথা না। খালেদা জিয়ার জামিন কেন হয়না মানুষ সেখান থেকে বুঝে নেয়।

পৃথিবীর কোন স্বৈরশাসন বিচার বিভাগকে স্বাধীন থাকতে দেয়না।

Comments

comments