করোনা সামলাতে পাকিস্তানের পদক্ষেপ ‘সবচেয়ে ভালো’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নোভেল করোনাভাইরাসের বিরুদ্ধে পাকিস্তানের পদক্ষেপকে ‘সময়োচিত’ ও ‘জাতীয়ভাবে সবচেয়ে ভালো’ বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। নতুন আক্রান্তের ক্ষেত্রে কড়া নজরদারি অব্যাহত রাখতে ও বিভিন্ন সরকারি হাসপাতালে পরীক্ষার সুযোগ বাড়াতে আহ্বান জানিয়েছে এই সংস্থা।

বিভিন্ন হাসপাতাল ও পরীক্ষাগার পরিদর্শনের পর করাচিতে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি প্রধান ডা. পালিথা গুনারাথানা মাহিপালা বলেন, যখন অন্য দেশগুলোতে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তখন এই ভাইরাসকে কোণঠাসার ভেতরে রাখতে পারছে, যা সত্যিকার অর্থে প্রশংসার যোগ্য।

তিনি বলেন, লোকজনের অন্তত ২০ সেকেন্ড করে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া উচিত। আর যখন হাত ধোয়ার সুযোগ থাকে না, তখন স্যানিটাইজার ব্যবহার করা যেতে পারে।

হাঁচি-কাশির নিয়ম মানলে ভাইরাসের বিস্তার অনেকটা কমে যাবে বলেও তিনি মন্তব্য করেন।

এদিকে লাহোরে এক করোনাভাইরাস রোগী মারা গেছেন বলে পাঞ্জাব স্বাস্থ্য অধিদফতরের সচিব কায়সার শরিফ জানিয়েছেন। সোমবার রাতে এই রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

দেশটিতে এখন পর্যন্ত ১৮৯ জন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার নতুন করে পাঁচজনের শরীরে প্রাণঘাতী এ ভাইরাস শনাক্ত হয়েছে।

সিন্ধুপ্রদেশের মুখ্যমন্ত্রী সাইয়েদ মুরাদ আলীর তথ্য উপদেষ্টা মুরতাজা ওয়াহাব বলেন, শুক্কুর এলাকায় ২৩৪ তীর্থযাত্রীর শরীরে পরীক্ষা করলে ১১৯ জনের পজিটিভ এসেছে। বাকি রোগীরা সিন্ধুপ্রদেশের।

সূত্র: যুগান্তর

Comments

comments