রমজানের শুভেচ্ছা জানিয়ে ভিডিওবার্তা দিলেন কানাডা প্রধানমন্ত্রী ট্রুডো

করোনা মহামারীর মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে শুক্রবার থেকে রোজা রাখা শুরু করেছেন মুসলমানরা। এ উপলক্ষে বিশ্বের সব মুসলমানকে শুভেচ্ছা জানিয়ে একটি ভিডিওবার্তা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ভিডিওতে স্ত্রী সোফিয়া এবং পরিবারের পক্ষ থেকে সবাইকে শান্তিপূর্ণ রমজান পালনের শুভেচ্ছা জানান তিনি।

শুক্রবার ফেসবুকে নিজের ভেরিফাইড পেজ থেকে ভিডিওতে সবাইকে সালাম দিয়ে তিনি বলেন, আসসালামু আলাইকুম। কানাডা ও বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা আজ থেকে রোজা রাখা শুরু করছেন। মাসজুড়ে মানুষ ইবাদত করবে। সারাদিন রোজা শেষে সন্ধ্যায় তা ভঙ্গ করবে।

রমজান উপলক্ষে মুসলমানদের প্রতি ইসলামের মূল্যবোধ অনুযায়ী যথযাথ সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়ে ট্রুডো বলেন, ‘নিঃসন্দেহে এ বছরের রজমান হবে সম্পূর্ণ আলাদা।’

তিনি বলেন, কানাডার মুসলমানরা সবসময়ই আমাদের এই দেশকে অপেক্ষাকৃত ভালো ও শক্তিশালী জায়গা হিসেবে গড়ে তুলতে অবদান রাখছে এবং এই মাসেও এর ব্যতিক্রম হবে না।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, প্রবীণদের খাদ্য সহায়তার জন্য বিভিন্ন সংস্থা ইতিমধ্যেই সহযোগিতা শুরু করেছে। আমাদের সম্মুখ সারির কর্মীর জন্য প্রয়োজনীয় মেডিকেল সরঞ্জাম সংগ্রহ করছে।

‘আমি স্বীকৃতি দিতে চাই সেই সব গুরুপূর্ণ কর্মীদের যারা রোজা রেখেও আমাদের সেবা দিয়ে যাচ্ছে। তারা তাদের কাজ করে যাচ্ছে এবং আমাদের সবার নিজেদের কাজ করে যাওয়া প্রয়োজন।’

করোনায় এ বছর বাসায় থেকে রোজা পালন করার আহ্বান জানিয়ে তিনি মসজিদ বা কমিউনিটি সেন্টারে বন্ধুদের সঙ্গে ইফতার না করে তাদের সঙ্গে অনলাইনে যুক্ত হওয়ার পরামর্শ দেন।

ট্রুডো বলেন, কেনাকাটার জন্য সপ্তাহে একবার বাইরে যান। এবং যদি বাইরে যাওয়ার প্রয়োজন হয় তাহলে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রাখুন।

Comments

comments