রোজাদারের জন্য পাঁচটি পুরস্কার

মাওলানা মুহসিন আল জাবির

দয়া যদি না করো খোদা

কী হবে গতি?

দুঃসময়ে বাড়ছে কষ্ট, বাড়ছে দুর্গতি।

মাহে রমজান হচ্ছে ৩০ দিনের একটি প্রশিক্ষণ কোর্স। ক্ষণিকের এ পার্থিব ভোগ-বিলাস ও সাফল্যের জন্য মানুষকে কত কষ্ট করতে হয়, শ্রম দিতে হয়।

তাহলে পারলৌকিক অন্তহীন জীবনে শান্তি ও মুক্তির জন্য কত বেশি কষ্ট করতে হবে, শ্রম দিতে হবে, তারই প্রশিক্ষণ চলে এ মাসে। বছরজুড়ে চলে যার অনুশীলন। এ কোর্স সমাপ্ত হতে হবে দক্ষতার সঙ্গে। আল্লাহর দাসত্বের পরিপূর্ণতা দিয়ে।

সিয়াম সাধনার মাধ্যমে মানব হৃদয়ে প্রবাহিত হয় রহমতের ঝরনা ধারা। যার প্রভাবে সায়েমের হৃদয় সতেজ হয়। তার ভেতর ফুটে ওঠে সরলতা, সাহসিকতা, মানবপ্রেম ও সত্যবাদিতা। কারণ সিয়াম সাধনার মাধ্যমে আত্মাকে নিয়ন্ত্রণ করার প্রশিক্ষণ পাওয়া যায়। সায়েম তখন নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে, প্রবৃত্তি ও অহেতুক আবেগকে নিজের মুঠোয় রাখতে পারে। মানব প্রবৃত্তির চাহিদা হচ্ছে- অহেতুক বিলাসিতা করা, সুস্বাদু ও ভালো খাবার গ্রহণ করা, রসনা পূর্ণ করা এবং প্রবৃত্তির ক্ষুধা নিবারণ করা। কিন্তু সিয়াম সাধনা মানুষের এ অধিক চাহিদার লাগাম টেনে ধরে। ফলে সায়েম প্রবৃত্তির সঙ্গে যুদ্ধ করার প্রশিক্ষণ পায়।

‘করোনা’ মহামারীর কবলে পৃথিবীর মানুষ যখন কর্মহীন হয়ে পড়েছে, একবেলা খাবারের জন্য হন্যে হয়ে ঘুরছে। ঠিক তখনই এ সিয়াম সাধনা পুরো মুসলিম উম্মাহকে সেই খাবার ও অহেতুক ভোগ-বিলাস থেকে পুরোটা দিন বিরত রাখছে। এটা যে কি কষ্টের প্রশিক্ষণ, এটা যে কোনো মহাসাধকের অনুশীলন, তা একমাত্র একজন প্রকৃত সিয়াম সাধকই অনুভব করতে পারে।

হাদিসে রয়েছে- সায়েমের কষ্টের বিনিময়ে মহান আল্লহ এ উম্মতকে এমন পাঁচটি বিষয় দান করেছেন, যা অন্য কোনো নবীর উম্মতকে দেয়া হয়নি। তার একটি হল- সায়েমের মুখের গন্ধ, যা মহান আল্লাহর কাছে মহাসুগন্ধি মেশকের চেয়েও উত্তম।

দ্বিতীয়টি হল- সায়েমের প্রতি আল্লাহ এত বেশি খুশি হন যে, সায়েমের কোনো কিছুই আল্লাহর কাছে অপ্রিয় মনে হয় না। তৃতীয়টি হল- সায়েম আল্লাহর কাছে এত প্রিয় হয়ে যায় যে, সায়েমের সব কাজই আল্লাহর ভালো লাগে। চতুর্থটি হল- আল্লাহর আদেশে সায়েমের জন্য ফেরেশতারা সর্বদা রহমতের প্রার্থনা করতে থাকে।

পঞ্চম যে বিশেষ পুরস্কারটি রয়েছে সেটি হল- সায়েমের জন্য জান্নাতকে ফেরেশতারা প্রতিদিন নতুন করে সাজাতে থাকে। আল্লাহ আমাদের খাঁটি সায়েম হওয়ার তৌফিক দিন।

লেখক : হাফেজ, মাওলানা, মুফতি; লেখক ও

গবেষক ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

Comments

comments