সরকার সমালোচনা করে ফেসবুক পোস্ট, গ্রেফতার ৬ নিখোঁজ ১

প্রাণঘাতী করোনায় মৃত্যুর মিছিল যখন বেড়েই চলছে ঠিক তখন ক্ষমতাসীনরা বিরোধী পোস্ট দেয়ায় কার্টুনিস্ট, লেখক ও ফেসবুক এক্টিভিস্টদের গ্রেফতার করছে। গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এ পর্যন্ত ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। মামলা করা হয়েছে আরও অনেকের নামে।

দেখা গেছে, গত কয়েক দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গা থেকেদ তাদেরকে অপহরণ করে পরে গ্রেফতার দেখানো হয়। এরমধ্যে ঢাকা থেকে ২ জন, সুনাসুনামগঞ্জ থেকে ১ জন, সীতাকন্ডে থেকে ১ জন, মানিকগঞ্জ থেকে ১ জন এছাড়া টাঙ্গাইল থেকে ১ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া ১ জন এখনও নিখোঁজ রয়েছে।

জানা যায় গত মঙ্গলবার রাজধানীর লালমাটিয়ার বাসা থেকে লেখক মুশতাককে ও কাকরাইল থেকে কার্টুনিস্ট কিশোরকে তুলে নিয়ে আসে র‌্যাব।

এই মামলায় আসামি করা হয়েছে, কার্টুনিস্ট আহম্মেদ কবির কিশোর, ব্যবসায়ী মোস্তাক আহম্মেদ, তথ্যপ্রযুক্তিবিদ ও রাষ্ট্রচিন্তার সদস্য মো দিদারুল ইসলাম ভূঁইয়া, মিনহাজ মান্নান, প্রবাসী সাংবাদিক তাসনিম খলিল ও সাহেদ আলম, সায়ের জুলকারনাইন, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ, ব্লগার আসিফ মহিউদ্দীনকে।

মামলার এজাহারে বলা হয়েছে, র‌্যাব-৩ পর্যালোচনা করে দেখেছেন আই এম বাংলাদেশী (ইংরেজি হরফে লেখা) পেজের অ্যাডমিন সায়ের জুুলকারনাইন, আমি কিশোর, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ ও মোস্তাক আহম্মেদ নামে পাঁচজন দীর্ঘদিন ধরে ওই ফেসবুক পেজটি পরিচালনা করে আসছেন।

এরপর ডিজিটাল নিরাপত্তা আইনে তাদেরকে গ্রেফতার দেখায় পুলিশ। এরপর এ ঘটনায় ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রমনা থানায় মামলা করে র‌্যাব। রমনা থানার পরিদর্শক (তদন্ত) জহিরুল ইসলাম জানান, এই মামলার ১১ জন আসামির মধ্যে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

একই দিনে ‘রাষ্ট্রচিন্তা’ নামে রাজনৈতিক একটি সংগঠনের সক্রিয় সদস্য দিদারুল ইসলাম ভুঁইয়াকে বাসা থেকে তুলে নিয়ে যায় র‍্যাব-৩। কিন্তু এখনও পর্যন্ত তাকে গ্রেফতার দেখানো হয়নি।

এরপর সুনামগঞ্জ-১ আসনের আওয়ামী লীগ সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেনের অপকর্মের সমালোচনা করে ফেসবুকে পোস্ট দেওয়ায় এক সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

জানা যায়, সাংবাদিক মাহতাব উদ্দিন তালুকদারকে (৪০) সোমবার রাত ২টার দিকে সুনামগঞ্জ পৌর শহরের বলাকাপাড়া এলাকার বাসা থেকে গ্রেপ্তার করা হয়। তিনি বেসরকারি চ্যানেল এসএ টিভির জেলা প্রতিনিধি এবং সুনামগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক হাওরাঞ্চলের কথার প্রকাশক ও সম্পাদক। মাহতাব উদ্দিনের গ্রামের বাড়ি সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর ইউনিয়নের স্বরুপগঞ্জ গ্রামে।

এদিকে টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য (এমপি) তানভীর হাসান মনিরকে নিয়ে কঠর সমালোচনা করার দায়ে মোমেন নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। মোমেন নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার কেন্দুয়াপাড়া এলাকার হারুনুর রশিদের ছেলে।

এছাড়া আল্লামা সাঈদীকে নিয়ে ফেসবুকে পোস্ট করায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

দেলোয়ার হোসাইন সাঈদীর মুক্তি চেয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় সীতাকুণ্ডে এক মাদ্রাসা প্রিন্সিপালকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাত ৩টার দিকে উপজেলার গোডাউন রোডে নিজ বাসভবন থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি সীতাকুণ্ড যুবাইদিয়া মহিলা মদ্রাসার প্রিন্সিপাল।

তার একদিন আগে মানিকগঞ্জের এক শিক্ষককে গ্রেফতার করে পুলিশ। জানা যায়, গত শনিবার রাতে তিনি তার ফেইসবুকে দেলাওয়ার হোসেন সাঈদীর মুক্তি চেয়ে স্ট্যাটাস দেন। এরপর তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মমলা করে রবিবার রাতে তাকে গ্রেপ্তার করা হয়। এছাড়া একই অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

Comments

comments