বেতন-বোনাসের দাবিতে কর্ণফুলীতে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার সৈন্যারটেক এলাকায় গোল্ডেন সন লিমিটেড নামের পুতুল কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

সোমবার সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত তারা কারখানার সামনে ও সড়কে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে পড়ে।

পরে বেলা ১১টায় কারখানা কর্তৃপক্ষ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা সরে যাওয়ার পর যান চলাচল স্বাভাবিক হয়।

স্থানীয় সূত্র জানায়,করোনা পরিস্থিতির কারণে গত ২৫ মার্চ থেকে বন্ধ হয় গোল্ডেন সন লিমিটেড নামের পুতুল কারখানাটি। ওই সময় কারখানার শ্রমিকদের বেতন দেওয়ার জন্য কর্তৃপক্ষের লোকজন সবার বিকাশ একাউন্ট নম্বর নেন। কিন্তু এপ্রিল মাস শেষ হয়ে মে চলে এলেও কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন পাঠায়নি।

এ নিয়ে গত ২ মে শ্রমিকরা আন্দোলন করলে কারখানা কর্তৃপক্ষ ১০ মে বেতন দেওয়ার আশ্বাস দেয়। তবে ওই সময়েও বেতন না দেওয়ায় দাবি আদায়ের জন্য আবারও বিক্ষোভ করে সড়ক অবরোধ করে রেখেছেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, গোল্ডেন সন কারখানার তিন হাজার শ্রমিকের দুই মাসের বেতন পাওনা রয়েছে। এ ছাড়া পাওনা রয়েছে ঈদ বোনাস। কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে টালবাহানা শুরু করেছে। এ অবস্থায় আন্দোলনে নামেন বিক্ষুব্ধ শ্রমিকরা। তারা কারাখানা গেটে বিক্ষোভ মিছিল করে মইজ্জ্যারটেক-ব্রীজ ঘাট সড়ক অবরোধ করে রাখেন।

কারখানার ব্যবস্থাপক ওমর হায়দার বলেন, বেতন-ভাতা নিয়ে শ্রমিকরা যে আন্দোলন করছিল তা নিয়ে সমঝোতা হয়েছে। গত মার্চ মাসের বেতন আগামী ১৭ মে এবং এপ্রিল মাসের বেতন ২০ মে পরিশোধ করা হবে। এছাড়া বোনাসের বিষয়টি নিয়ে ঊর্ধ্বতনদের সঙ্গে আলাপ করা হবে।

Comments

comments