করোনা হয়তো কখনই নির্মূল হবে না: ডব্লিউএইচও

প্রাণঘাতী করোনাভাইরাস কখনই বিতাড়িত নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব জুড়ে যখন প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে তখন এমন উদ্বেগজনক বার্তা দিলেন সংস্থাটির জরুরি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক মাইক রায়ান।

কভিড-১৯ কবে নাগাদ বিতাড়িত হবে এমন ভবিষ্যদ্বাণী কর নিয়েও বুধবার জেনেভা থেকে অনলাইন ব্রিফিংয়ে সতর্কতা উচ্চারণ করেছেন ডা. বায়ান। তার মতে, ভ্যাকসিন পেলেও এই ভাইরাস পুরোপুরি নির্মূল হবে না। এইচআইভি’র মতোই টিকে থাকবে করোনার অস্তিত্ব।

“এটা নিয়ে আলোচনা হওয়াটা গুরুত্বপূর্ণ যে, এই ভাইরাস হয়তো আমাদের জন্য আরও একটি সর্বজনিত রোগ হতে যাচ্ছে। এটা হয়তো কখনই বিতাড়িত হবে না। এইচআইভি বিতাড়িত হয়নি। এ ক্ষেত্রেও তাই হতে পারে।”

করোনাভাইরাস কবে বিতাড়িত হবে এটা ভবিষ্যদ্বাণী করাটা যথার্থ নয় বলে মনে করেন রায়ান- “এই রোগ কবে যাবে এটা নিয়ে কেউ পূর্বাভাস দিতে পারবে না।”

করোনাভাইরাসজনিত কভিড-১৯ এরই মধ্যে বিশ্বজুড়ে প্রায় ৩ লাখ মানুষের প্রাণহানি হয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৩ লাখ ৪৫ হাজার।

এই রোগের চিকিৎসায় এখন পর্যন্ত একশোটির বেশি সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে কাজ হচ্ছে। কিন্তু এসব ভ্যাকসিনেও হাম ও অন্যান্য রোগের মতো করোনাও পুরোপুরি নির্মূল হবে না বলে মনে করেন রায়ান।

তবে চেষ্টা করলে করোনার মহামারি এখনো নিয়ন্ত্রণ সম্ভব বলে মত দিয়েছেন ডব্লিউএইচও’র মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস- “এটা দমন করার উপায়টা আমাদের হাতেই। এখানে সবাইকে দায়িত্ব নিতে হবে। এই মহামারি মোকাবিলায় সবাইকে অবদান রাখতে হবে।”

ডব্লিউএইচ’র সংক্রমণ রোগ বিশেষজ্ঞ মারিয়া ফন কের্কহোফ বলেন, “বিষয়টা আমাদের মনে আনতে হবে যে, এই মহামারি থেকে বের হয়ে আসতে কিছুটা সময় লাগবে।”

Comments

comments