বাড়ি ফেরার পথে প্রাণ গেল আরও ১৪ ভারতীয় শ্রমিকের

করোনাজনিত লকডাউনে ভারতে অভিবাসী শ্রমিকের লাশের সারি দীর্ঘ হচ্ছে। এবার দুই রাজ্য থেকে বাড়ি ফেরার সময় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ১৪ জনের। খবর আনন্দবাজার পত্রিকা।

প্রথম ঘটনাটি বুধবার রাতের। হাইওয়ে ধরে হেঁটে বাড়ি ফেরার পথে সরকারি বাসের ধাক্কায় মৃত্যু হয় ৬ শ্রমিকের। গুরুতর আহত হয়েছেন আরও দুজন। এই দুর্ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশের মুজফ্ফরনগর জেলায়।

ওই অভিবাসী শ্রমিকরা পাঞ্জাব থেকে বিহার ফিরছিলেন। ফেরার পথে মুজফ্ফরপুর-সহারানপুর সীমানার কাছে জাতীয় সড়কে ঘটে দুর্ঘটনা।

দ্বিতীয় ঘটনায় মধ্যপ্রদেশে মৃত্যু হয় আট জনের। একটি লরিতে করে মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশ ফিরছিলেন শ্রমিকদের একটি দল। পথে মধ্যপ্রদেশের গুনার কাছে বুধবার রাতে লরিটি ধাক্কা মারে একটি বাসে। যার জেরে মৃত্যু হয় ওই আট জন শ্রমিকের। পাশাপাশি অন্তত ৫০ জন আহত হয়েছেন। তাদের স্থানীয় জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে আরও বলা হয়, হেঁটে বাড়ি ফেরার পথে একের পর এক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছেন অভিবাসী শ্রমিকরা।

গত সপ্তাহে বাড়ি ফেরার পথে মহারাষ্ট্রের অওরাঙ্গাবাদ জেলায় রেললাইনের উপর ঘুমিয়ে পড়েন ২০ শ্রমিকের একটি দল। সে সময় একটি মালগাড়ি চলে যায় তাদের ওপর দিয়ে। ওই ঘটনায় ১৬ জন নিহত হয়। এর পরেও ঘটে বেশ কিছু সড়ক দুর্ঘটনা। প্রাণ যায় কয়েকজনের।

Comments

comments