দেশে ফেরার অপেক্ষায় কর্মহীন বিপুল লেবানন প্রবাসী

স্বেচ্ছায় দেশে ফিরতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন হাজারো লেবানন প্রবাসী বাংলাদেশি। মূলত কাজের অভাবেই দেশে ফিরছেন তারা। দেশ থেকে টাকা নিয়ে চলতে হচ্ছে অনেক প্রবাসীকে। তবে বৈধ কাগজপত্র না থাকায় দেশে ফিরতে পারছেন না এসব প্রবাসী। ফলে বিপাকে পড়েছেন তারা।

লেবাননে অভ্যন্তরীন সমস্যার কারণে ২০১৯ সাল থেকে দেশটির অর্থনীতি ভেঙ্গে পড়ায় এর বিশাল প্রভাব পরেছে প্রবাসীদের উপর।

লেবাননে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় কর্মহীন হয়ে পরেছে হাজার হাজার বাংলাদেশি শ্রমিক। রোজগারের অভাবে বাধ্য হয়েই দেশে ফিরছেন তারা। আকামা থাকা প্রবাসীরা দেশে ফিরতে পারলেও বৈধ কাগজপত্র বিহীন প্রবাসীরা দেশে ফিরতে পারছেননা।

চলতি মাসে বাংলাদেশ দূতাবাস থেকে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক কর্মীদের নাম নিবন্ধনের নোটিশ জারি করা হয়। হাজার হাজার প্রবাসী ভিড় করলেও মাত্র ২৫’শ কর্মীর নাম নিবন্ধন করার কথা জানায় বাংলাদেশ দূতাবাস।

অন্যদিকে প্রবাসীদের সমাগম দেখে দূতাবাস ছেড়ে দিতে উকিল নোটিশ পাঠায় ভবন কর্তৃপক্ষ। এতে বাধ্য হয়ে কর্মসূচী স্থগিত করে দূতাবাস। নতুন ভেনু না পাওয়া পর্যন্ত প্রবাসীদের ধৈর্য্য ধরতে বলেছেন রাষ্ট্রদূত।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, আমরা এমন একটা জায়গা খুঁজছি যেখানে ভালভাবে নাম নিবন্ধনের কাজ করতে পারি। ইতিমধ্যে আমরা কিছু জায়গায় খঁজ নিয়েছি। জায়গা পেলেই নাম নিবন্ধনের কাজ আবার শুরু হবে।

Comments

comments