নৌপরিবহন অধিদফতরের ডিজি হলেন সেই যুগ্মসচিব

গত বছর মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটে ভিআইপির জন্য তিন ঘণ্টা দেরি করায় ফেরিতেই কিশোর তিতাস ঘোষের মৃত্যু হয়। এ ঘটনায় ‘ভিআইপি’ যুগ্মসচিব আবদুস সবুর মণ্ডলকে দায়ী করে তদন্ত প্রতিবেদন দাখিল করে নৌপরিবহন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। তবে মন্ত্রিপরিষদ বিভাগের তদন্ত কমিটি দায় পায়নি তার।

সেই যুগ্মসচিব আবদুস সবুর মণ্ডলকে নৌপরিবহন অধিদফতরে নতুন মহাপরিচালক (ডিজি) নিয়োগ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (৯ জুলাই) এ নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়, তিনি সরকারি আবাসন পরিদফতরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত হয় নড়াইলের ষষ্ঠ শ্রেণির ছাত্র তিতাস ঘোষ। গত বছরের ২৫ জুলাই উন্নত চিকিৎসার জন্য অ্যাম্বুলেন্সে ঢাকায় আনা হচ্ছিল। কিন্তু তখনকার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটিুআই প্রকল্পে কর্মরত যুগ্মসচিব আব্দুস সবুর মণ্ডলের গাড়ি না আসায় মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটে ফেরি ছাড়তে তিন ঘণ্টা বিলম্ব হয়। এ অবস্থায় ফেরিতে অ্যাম্বুলেন্সেই মৃত্যু হয় স্কুলছাত্র তিতাসের।

তখন এ ঘটনা ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। এরপর ২৯ জুলাই নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিককে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

ওই বছরের ৩১ জুলাই তিতাস ঘোষের মৃত্যুর ঘটনায় অতিরিক্ত সচিবের নিচে নয়, এমন পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তার নেতৃত্বে তদন্ত করতে জনপ্রশাসন সচিবকে নির্দেশ দেন হাইকোর্ট। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব রেজাউল হাসানের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের তদন্তে প্রমাণিত হয়, ভিআইপির (যুগ্মসচিব) কারণেই ফেরিটি তিন ঘণ্টা দেরি করে, এ সময় অ্যাম্বুলেন্স ফেরিতে থাকার সময় রোগীর মৃত্যু হয়। তাই কমিটি আব্দুর সবুর মণ্ডলকে দায়ী করে। ভ্রমণসূচি ছাড়া আব্দুস সবুর মণ্ডলকে ভিআইপি সুবিধা দেয়ায় ঘাটের ম্যানেজার আব্দুস সালাম, উচ্চমান সহকারী ফিরোজ আলম, প্রান্তিক সহকারী খোকন মিয়া ফেরি দেরি করিয়ে কর্তব্যে অবহেলা করেছে। এ জন্য তাদেরও দায়ী করেছে তদন্ত কমিটি।

কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগের তদন্ত কমিটি এ ঘটনায় যুগ্মসচিবের কোন দায় পায়নি। তবে সালাম, ফিরোজ ও খোকনকে এই কমিটিও দায়ী করে।

নৌপরিবহন অধিদফতরের বর্তমান মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলামের চাকরির মেয়াদ আগামী আগস্ট মাসে শেষ হবে। এজন্য তাকে শিগগিরই নৌবাহিনীতে ফিরিয়ে নেয়া হবে।

আবাসন পরিদফতরে নতুন পরিচালক
সরকারি আবাসন পরিদফতরের নতুন পরিচালক নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের যুগ্মসচিব মো. জিল্লুর রহমান চৌধুরী।

একই আদেশে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের ট্রাফিক ইঞ্জিনিয়ার (যুগ্মসচিব) মো. আনিসুর রহমানকে মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পরিচালক এ কে এম মাসুদুর রহমানকে জরিপ অধিদফতরের পরিচালক করা হয়েছে।

Comments

comments